ইলেকট্রনিক্স পণ্যের দাম

হেলিকপ্টারের দাম কত?

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

হেলিকপ্টার’ শব্দটি এসেছে ফরাসি hélicoptère এলিকপ্ত্যার্‌ শব্দটি থেকে যা গুস্তাভ দ্য পন্তন দ্য আমেকোর্ত ১৮৬১ সালে ব্যবহার করেন। এই ফরাসি শব্দটির উৎস আবার গ্রীক ἕλικ- হেলিক্‌ অর্থাৎ “স্পাইরাল” বা “ঘুর্ণন” এবং πτερόν প্তেরোন্‌ অর্থাৎ “পাখা” শব্দ দুটি।হেলিকপ্টারের সবচেয়ে বড় সুবিধা হলো হেলিকপ্টার একেবারে খাড়া ভাবে উড়তে(take off) এবং নামতে (landing) পারে, এ জন্য এর কোন রানওয়ে প্রয়োজন হয় না, হেলিকপ্টারের পাখাই একে ওড়ার জন্য প্রয়োজনীয় উর্দ্ধচাপ সরবরাহ করে।

হেলিকপ্টারের জন্ম অনেক আগে ১৯৪২ সালে ইগর সিকোরস্কির তৈরি করা নকশার হেলিকপ্টারই প্রথম বাণিজ্যিকভাবে উৎপাদিত হয়, এবং প্রথম ১৩১ টি হেলিকপ্টার তৈরি করা হয়। আবার প্রথমদিকের বেশীরভাগ হেলিকপ্টারের প্রধান পাখা দুটো করে থাকলেও একটি মূল পাখা এবং একটি অ্যান্টিটর্ক (antitorque) পেছনের পাখা সমৃদ্ধ নকশাগুলোই বিশ্বজুড়ে “হেলিকপ্টার” নামে স্বীকৃতি পেয়েছে।

হেলিকপ্টার ভাড়া কত টাকা

হেলিকপ্টারের ভাড়া নির্ধারণ করা হবে যাত্রাপথের দূরত্বের উপর ভিত্তি করে যেহেতু হেলিকপ্টার পরিবহন করতে যাত্রার খরচ রয়েছে সমস্ত বিষয়ে বিবেচনা পরবর্তী সময়ে ভাড়া নির্ধারণ হয়ে থাকে আপনি যদি হেলিকপ্টার ভাড়া নিতে চান তাহলে যাত্রাবাড়াদের দূরত্বের উপর ভিত্তি করে নির্ধারণ করা হবে এর পরেও সাধারণ অর্থে আপনাদের কিছু ধারনা প্রদান করব আমরা আশা রাখছি আমাদের সাথে থেকে কত টাকা ব্যয় করতে হবে তা জানতে সক্ষম আপনি।

Aviation fuel নামক পেট্রলিয়াম, এছাড়াও Avgas ও Jet fuel । ঘন্টায় কপ্টারের ধরনভেদে মোটামুটি ৮০০+ লিটার পর্যন্ত জ্বালানী খরচ হয়।একেক কপ্টার ১ কিমি যেতে একেক পরিমাণ জ্বালানী খরচ করে, গড়ে ৫ লি/কিমি থেকে শুরু….প্রত্যেকটি তথ্যই আপেক্ষিক, বিভিন্ন কপ্টারের সাপেক্ষে এগুলোর আকাশ পাতাল পার্থক্য থাকতে পারে। সাধারণত, হেলিকপ্টার ভাড়া 70 থেকে 90 হাজার টাকার মধ্যে হয়ে থাকে। 

হেলিকপ্টারের প্রকারভেদ

  • ব্যক্তিগত বা হালকা বাণিজ্যিক ব্যবহারের জন্য আদর্শ, হালকা একক-ইঞ্জিন হেলিকপ্টার চটপটতা এবং খরচ-কার্যকারিতা প্রদান করে। উদাহরণগুলির মধ্যে রয়েছে রবিনসন R44 এবং বেল 505 জেট রেঞ্জার এক্স।
  • অতিরিক্ত অপ্রয়োজনীয়তার সাথে বর্ধিত কর্মক্ষমতা একত্রিত করা, হালকা টুইন-ইঞ্জিন হেলিকপ্টার স্যুট মিশনগুলির জন্য বর্ধিত নির্ভরযোগ্যতা প্রয়োজন। এয়ারবাস H135 এবং লিওনার্দো AW109-এর মতো মডেলগুলি এই বিভাগের উদাহরণ দেয়।
  • আরও চাহিদাপূর্ণ অপারেশনের জন্য ডিজাইন করা, মাঝারি ইউটিলিটি হেলিকপ্টারগুলি বৃহত্তর পেলোড ক্ষমতা এবং বহুমুখিতা নিয়ে গর্ব করে। উল্লেখযোগ্য উদাহরণের মধ্যে রয়েছে সিকরস্কি এস-৭৬ এবং বেল ৪১২ইপিআই।
  • মিশনের জন্য সংরক্ষিত যা যথেষ্ট উত্তোলন ক্ষমতার প্রয়োজন, ভারী মাল্টি-ইঞ্জিন হেলিকপ্টারগুলি দীর্ঘ দূরত্বে পণ্য এবং কর্মীদের পরিবহনে দক্ষতা অর্জন করে। বিশিষ্ট মডেলের মধ্যে রয়েছে সিকোরস্কি CH-53K কিং স্ট্যালিয়ন এবং বোয়িং CH-47 চিনুক।

গুগল নিউজে আমাদের ফলো করুন।

হেলিকপ্টারের দাম

হেলিকপ্টারের ধরন এবং উপলব্ধ কনফিগারেশনের বিস্তৃত বর্ণালী দেওয়া, দাম উল্লেখযোগ্যভাবে পরিবর্তিত হতে পারে। একটি সাধারণ ওভারভিউ প্রদান করতে, আমরা সাধারণ বিভাগের উপর ভিত্তি করে আনুমানিক মূল্য

  • হালকা একক-ইঞ্জিন হেলিকপ্টার: $200,000 থেকে $1,500,000
  • হালকা টুইন-ইঞ্জিন হেলিকপ্টার: $1,500,000 থেকে $5,000,000
  • মাঝারি ইউটিলিটি হেলিকপ্টার: $5,000,000 থেকে $15,000,000
  • ভারী মাল্টি-ইঞ্জিন হেলিকপ্টার: $15,000,000 এবং তার বেশি

এই রেঞ্জগুলি নির্দেশিকা হিসাবে কাজ করে এবং বাজারের অবস্থা, মুদ্রা বিনিময় হার এবং পৃথক নির্দিষ্টকরণের উপর ভিত্তি করে ওঠানামা করতে পারে। তবে একটি গড় অনুযায়ী একটি হেলিকপ্টারের দাম ৮০ লক্ষ থেকে শুরু করে ১০ কোটি টাকা পর্যন্ত হতে পারে।

খেলনা হেলিকপ্টারের দাম কত

বাচ্চাদের খেলনার মধ্যে সবচেয়ে প্রথম পছন্দনীয়  হলো রিমোট কন্ট্রোল হেলিকপ্টার ।3 থেকে 10 বছরের মধ্যে যেসব বাচ্চা রয়েছে তারা এ ধরনের খেলনা নিয়ে খেলতে বেশি পছন্দ করে । শিশুদের জন্য মা-বাবার প্রথম পছন্দ রিমোট কন্ট্রোল হেলিকপ্টার, বাজারে এখন নানা রকমের রিমোট কন্ট্রোল  হেলিকপ্টার দেখা যায় এগুলোর মান আনুজায় মূল্য নির্ধারণ করা হয়ে থাকে ।যেসব  হেলিকপ্টার সাইজে বড় এবং বেশি উপরে উঠতে পারে এগুলোর মূল্য একটু বেশি থাকে এবং  যেসব হেলিকপ্টার সাইজে ছোট এবং বেশি উপর উঠতে পারে না এগুলোর মূল্য কিছুটা কম হয়ে থাকে।

 রিমোট কন্ট্রোল হেলিকপ্টার এর মূল্য নির্ধারণ করা হয় মূলত হেলিকপ্টারে সাইজ অনুযায়ী  যত বড় রিমোট কন্ট্রোল হেলিকপ্টার  হয়ে থাকে মূল্য ততো বেশি হয়ে থাকে আবার যত ছোট রিমোট কন্ট্রোল হেলিকপ্টার  হয়ে থাকে মূল্য তত কম নির্ধারণ করা হয় । তবে একই রকম হেলিকপ্টারে ভিন্ন ভিন্ন মূল্য রাখা হয়ে থাকে যেমন আপনি দোকান থেকে এই হেলিকপ্টার ক্রয় করতে গেলে আপনার কাছে পনেরশো টাকার উপরে চাইবে আবার বিভিন্ন অনলাইন শপ সব দেখা যায় এটার মূল্য নির্ধারণ করা হয়েছে ১৫০০ থেকে ১৭০০ টাকা।

উপসংহার

একটি হেলিকপ্টার অর্জন এবং পরিচালনার খরচ নির্মাতা, মডেল, কনফিগারেশন এবং উদ্দেশ্যযুক্ত ব্যবহার সহ অসংখ্য কারণের উপর নির্ভর করে পরিবর্তিত হয়। এই কারণগুলি বোঝা এবং পুঙ্খানুপুঙ্খ গবেষণা পরিচালনা করে, সম্ভাব্য ক্রেতারা তাদের চাহিদা এবং বাজেটের বিবেচনার সাথে সামঞ্জস্যপূর্ণ সিদ্ধান্ত নিতে পারে। এই প্রতিবেদনের মাধ্যমে আপনাদেরকে ব্যক্তিগত হেলিকপ্টারের দাম কত, খেলনা হেলিকপ্টারের দাম কত তা আপনাদের মাঝে শেয়ার করার চেষ্টা করেছি আশা করছি । এখান থেকে আপনারা সঠিক তথ্যটি জানতে পেরেছেন। আশা করছি আপনাদের এই সঠিক তথ্যটি দিয়ে আপনাদের কোন না কোন ভাবে বা আপনাদের জানার আগ্রহটাকে কিছুটা হলেও পূরণ করতে পেরেছি।

প্রিয়াঙ্কা

আমি একজন ব্লগার, তেমনি পাশাপাশি লেখিকাও। এছাড়াও আমার শখের মধ্যে আছে বই পড়া, গান গাওয়া, ছবি আঁকা। আমার এই ওয়েবসাইটে আপনারা বিভিন্ন জিনিসের দাম সংকান্ত নানান তথ্য জানতে পারবেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।