সোনার দাম

বাংলাদেশ জুয়েলার্স সমিতি আজকের স্বর্ণের দাম ২০২৪

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

সোনা হল সবচেয়ে মূল্যবান ধাতু এবং মানুষ, বিশেষ করে মহিলাদের এর প্রতি গভীর অনুরাগ রয়েছে। যে কোনও দেশে, সমস্ত শহর জুড়ে সোনার দাম প্রতিদিনের ভিত্তিতে পরিবর্তিত হয় এবং বাংলাদেশেও এর ব্যতিক্রম নয়। সোনার দাম বিভিন্ন কারণের দ্বারা প্রভাবিত হয় যা বিশ্বব্যাপী প্রবণতাকেও অন্তর্ভুক্ত করে।

স্বর্ণ, কমনীয়তা এবং বিলাসিতা দেখানোর জন্য বিশ্বব্যাপী বিভিন্ন সংস্কৃতিতে একটি উল্লেখযোগ্য স্থান ধারণ করে। বাংলাদেশে সোনা শুধু একটি মূল্যবান ধাতু নয় এটি সাংস্কৃতিক ঐতিহ্যের সাথে গভীরভাবে জড়িয়ে রয়েছে, বিশেষ করে বিবাহ এবং উৎসবের মতো প্রেক্ষাপটে। সোনার দাম বাংলাদেশে বিভিন্ন অর্থনৈতিক কারনের জন্য ব্যাপকভাবে ওঠানামা করে। তাই বর্তমান দিনে যেসব ব্যক্তি সোনার নিয়ে ব্যবসা-বাণিজ্য করে থাকেন তাদের সকলেরই প্রত্যেক দিনের সোনার দাম সংক্রান্ত সঠিক তথ্য অবশ্যই জানা দরকার এবং একইভাবে বিনিয়োগকারীদের জন্য।

বাংলাদেশ জুয়েলারি অ্যাসোসিয়েশন (বাজুস) নিয়মিত সোনার দাম নির্ধারণ ও হালনাগাদ করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এই দামগুলি প্রায়শই বিশ্বব্যাপী সোনার বাজার দ্বারা প্রভাবিত হয়, বিশেষ করে দুবাইয়ের ব্যবসা বাণিজ্য কেন্দ্র। আন্তর্জাতিক বাজারের সদা পরিবর্তনশীল প্রকৃতি নিশ্চিত করে যে বাংলাদেশে সোনার দাম চিরস্থায়ী ফ্লাক্স অবস্থায় থাকবে।

এই ডিজিটাল যুগে, বিভিন্ন প্লাটফর্ম এর মাধ্যমে সোনার দাম জানা সম্ভব হয়ে উঠেছে। একটি সাধারণ অনলাইন অনুসন্ধানের মাধ্যমে, ব্যক্তিরা সহজেই স্বর্ণের হালনাগাদ দাম খুঁজে পেতে পারে, যা তাদের ক্রয় বা বিনিয়োগের বিষয়ে জ্ঞাত সিদ্ধান্ত নিতে সক্ষম করে। বাজুস, তার প্ল্যাটফর্মের মাধ্যমে, বিভিন্ন ক্যারেট সোনার বর্তমান বাজার মূল্যের বিশদ বিবরণ প্রদান করে। তাছাড়াও আপনারা যদি আমাদের এই ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করেন তাহলেও বাংলাদেশের সোনার দাম সম্পর্কে নানান গুরুত্বপূর্ণ তথ্যগুলি সহজেই পেতে পারেন।

বাংলাদেশের স্বর্ণের প্রকারভেদ

বাংলাদেশের স্বর্ণ বিভিন্ন ক্যারেটে পাওয়া যায়, প্রতিটি তার অনন্য বৈশিষ্ট্য এবং মূল্য পয়েন্ট সহ। বাংলাদেশে, সবচেয়ে জনপ্রিয় হল 22 ক্যারেট সোনা, যা এর নমনীয়তার জন্য পছন্দ, জটিল গহনা তৈরির জন্য আদর্শ। যাইহোক, 21 ক্যারেট সোনা, মেটাল ও বিভিন্ন ধাতুর কারণে এর অতিরিক্ত স্থায়িত্ব হয় না।

গুগল নিউজে আমাদের ফলো করুন।

বাংলাদেশ জুয়েলার্স সমিতি আজকের স্বর্ণের দাম

ProductDescriptionPrice
22 KARAT GoldCADMIUM (HALLMARKED GOLD)9,680 BDT/GRAM
21 KARAT GoldCADMIUM (HALLMARKED GOLD)9,240 BDT/GRAM
18 KARAT GoldCADMIUM (HALLMARKED GOLD)7,920 BDT/GRAM
TRADITIONAL GoldCADMIUM (HALLMARKED)6,600 BDT/GRAM

স্বর্ণের দামের অস্থির প্রকৃতির পরিপ্রেক্ষিতে, অবগত থাকা সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ হয়ে ওঠে, বিশেষ করে যারা সোনা কেনা বা বিক্রি করার কথা বিবেচনা করে। আন্তর্জাতিক স্বর্ণের দামের ওঠানামা বাংলাদেশের স্থানীয় বাজারে প্রতিফলিত হয়। সুতরাং, স্টেকহোল্ডারদের সর্বশেষ মূল্য প্রবণতার সাথে আপডেট থাকা অপরিহার্য।

আরো পড়ুন:- আনন্দবাজার পত্রিকা আজকের সোনার দাম কত ২০২৪ ?

বাংলাদেশ জুয়েলার্স সমিতি স্বর্ণের দাম

আজকের সোনার দাম কত ২০২৪

সোনার দাম এবং রুপার দাম এর প্রতি বছরে আপডেট করা হয় এবং বাংলাদেশ জুয়েলারি সমিতির বাজুস কর্তৃক এটি নির্ধারিত হয়ে থাকে। যেমন বাংলাদেশের বর্তমানে ২২ ক্যারেট স্বর্ণের দাম প্রায় ১ লাখ টাকা। যা কিছু দিন পূর্বেও ১ ভরির স্বর্ণের দাম ছিল এক লক্ষ টাকার কম। অর্থাৎ গত মাসে তিন দফায় স্বর্ণের মূল্য হ্রাস পেলেও বর্তমানে তা বেড়েছে।

স্বর্ণের বর্তমান দাম কত

বিশ্বের সকল দেশেই সোনার প্রচলন রয়েছে, বাংলাদেশেও এর ব্যতিক্রম নয়। আন্তর্জাতিক নিয়ম অনুসারে ১১.৬৬ গ্রাম স্বর্ণ এক ভরি হয়ে থাকে। বাংলাদেশেও এক ভরি স্বর্ণ বেচাকেনা হয়‌। বাংলাদেশ বাজুস কর্তৃপক্ষ স্বর্ণ ও রুপার দাম নির্ধারণ করে যা পরবর্তীতে কার্যকর হয়। কর্তৃপক্ষ এক ভরি স্বর্ণের দাম নির্ধারিত করে থাকে। এক গ্রাম, এক আনা, ১ রতি ইত্যাদি দাম নির্ধারণ হয়। যেহেতু ১৮ ক্যারেট থেকে ২৪ ক্যারেট স্বর্ণ পাওয়া যায়। তবে বাংলাদেশে বেশিরভাগ ২২ ক্যারেটের স্বর্ণ ক্রয়-বিক্রয় হয়। স্বর্ণ একটি ধাতব যা গলিয়ে অলংকার তৈরি হয়। সাধারণত ২২ ক্যারেটের স্বর্ণ ব্যবহার করা হলেও ২১ ক্যারেটের স্বর্ণ দিয়ে অলংকার তৈরি করলে অনেক মজবুত হয়।

স্বর্ণের ভরি বর্তমান দাম ২০২৪

১৮ ক্যারেট এবং ২২ ক্যারেটের মাঝামাঝি অবস্থায় ২১ ক্যারেটের স্বর্ণের চাহিদা বেশি রয়েছে। কেননা ২১ ক্যারেট স্বর্ণ, ২২ ক্যারেটের থেকে দাম সাশ্রয় হয়। সবমিলিয়ে অলংকার তৈরিতে যারা ২১ ক্যারেট স্বর্ণ ব্যবহার করতে চায়। দামের দিক দিয়ে অনেকটাই কম এবং মজবুত হয়।

১ ভরি সোনার দাম কত ২০২৪

ডলার রেট এবং অর্থনৈতিক দিক দিয়ে স্বর্ণের দাম অনেক বৃদ্ধি পেয়েছে। পূর্বে এক ভরি স্বর্ণের দাম ৬০ হাজার থেকে ৭০ হাজার টাকার আশেপাশে পাওয়া যেত। তবে মূল্য বৃদ্ধির কারণে এক লক্ষ টাকার উপরে। যেহেতু বিভিন্ন ক্যারেটের স্বর্ণ ব্যবহার হয়। আপনি যে ক্যারেটের স্বর্ণ কিনতে চাচ্ছেন আপডেট দাম জানতে ওপরে খেয়াল করুন।

  • ২৪ ক্যারেট ১ ভরি স্বর্ণের দাম ১,১৫,৩৫০ টাকা
  • ২২ ক্যারেট ১ ভরি স্বর্ণের দাম ১,১২,৯০৮ টাকা
  • ২১ ক্যারেট ১ ভরি স্বর্ণের দাম ১,০৭,৭৭৬ টাকা
  • ১৮ ক্যারেট ১ ভরি স্বর্ণের দাম ৯২,৯৮৩ টাকা

১৮ ক্যারেট সোনার আজকের দাম কত

পূর্বেই বলেছিলাম যেকোনো বয়সের ও যেকোনো জাতীর মানুষেরাই স্বর্ন প্রচুর পরিমাণে পছন্দ করে থাকে। কিন্তু সবাইতো আর ২৪ ক্যারেট বা ২২ ক্যারেট এর সোনা কিনতে পারে না। তাই আমার মতো মধ্যবৃত্ত দের পছন্দের তালিকার শীর্ষে রয়েছে ১৮ ক্যারেট সোনার।তাই আমরা বলতেই পারি যে মধ্যবৃত্তদের আশা পূরণ কারী স্বর্ন হলো ১৮ ক্যারেট সোনা। ১৮ ক্যারেট সোনার স্বচ্ছতার শতাংশ হলো ৮৭.৫০%। ১৮ ক্যারেট সোনার আজকের দাম ৯০ হাজার ৮৬৩ টাকা।

২১ ক্যারেট সোনার আজকের দাম কত

২২ ক্যারেট সোনার তুলনায় ২১ ক্যারেট সোনার জনপ্রিয়তা খানিকটা কম দেখা যায়। খানিকটা কম হলেও ২২ ক্যারেট ও ২১ ক্যারেট সোনা অনেকটাই কাছাকাছি। তাই ২১ ক্যারেট সোনার আজকের দাম ২২ ক্যারেট সোনার দামের কাছাকাছি। ২১ ক্যারেট সোনার স্বচ্ছতার শতাংশ হলো ৮৭.৫০%। আজকে ২১ ক্যারেট সোনার দাম হলো ১ লাখ ৬ হাজার ২৬ টাকা।

২২ ক্যারেট সোনার আজকের দাম কত

স্বর্ণ কিনার কথা আসলেই আমাদের মাথায় যেই বিষয়টি ভেসে থাকে সেটা হলো ২২ ক্যারেট সোনা। আপনার একটা বেসিক জিনিস জেনে থাকা ভালো যে সোনার ক্যারেট অনুযায়ী আজকের সোনার দাম কতো বা স্বর্ণের দাম বেশি হবে কিংবা কম হবে সেটা নির্ভর করে সোনার ক্যারেটের ওপর নির্ভর করে। পাশাপাশি সোনা বিভিন্ন ধরনের সোনার ক্যারেটের পাওয়া যায়৷ বিভিন্ন ধরনের সোনার ক্যারেটের মধ্যে জনপ্রিয় বেশকিছু ক্যাটাগরি হলো ২২ ক্যারেট ২৪ ক্যারেট, ২১ ক্যারেট এবং ১৮ ক্যারেট বেশি জনপ্রিয়। আমরা অনেকেই ভাবি ক্যারেট এবং ভরি এক কিন্তু এটা ভুল ধারণা। ক্যারেট এবং ভরি পরিপূর্ণই আলাদা।

আমাদের স্বর্ণের বাজারে সোনার দাম আজ কত বাংলাদেশে সবচেয়ে বেশি দাম হলো চব্বিশ (২৪) ক্যারেট এর স্বর্ন এর। কারণ হলো চব্বিশ (২৪) ক্যারেট সোনার মধ্যে কোনো রকমের কোনো খাদ থাকে না। ২২ ক্যারেট সোনা আমাদের মাঝেও বেশ পরিচিত। বেশিরভাগ মানুষকে দেখা যায় ২২ ক্যারেট সোনার গহনা কিনে থাকে।এর অন্যতম একটা প্রধান কারণ হলো ২২ ক্যারেট সোনার মধ্যে স্বচ্ছতার শতাংশ ৯১.৬০ %।

উপসংহার

সম্মানিত পাঠকগণ, আমরা আমাদের প্রতিবেদনটি এর চূড়ান্ত পরিণতিতে অনুধাবন করার জন্য আপনার অটল প্রতিশ্রুতির জন্য আমাদের আন্তরিক কৃতজ্ঞতা জানাই। আমরা আপনার সম্মানিত উপস্থিতি সহ আমাদের ওয়েবসাইটকে অনুগ্রহ করার জন্য আপনাকে আন্তরিকভাবে অনুরোধ করছি। উপরন্তু, আপনি যদি বাংলাদেশের সীমানার মধ্যে 22 ক্যারেট সোনার সমসাময়িক মূল্যায়ন সম্পর্কিত জ্ঞানের সত্যিকারের ভান্ডারের অধিকারী হন, আমরা আপনার কাছে এই অমূল্য অন্তর্দৃষ্টিটি আপনার প্রিয় পরিচিতদের মধ্যে ছড়িয়ে দেওয়ার জন্য অনুরোধ করছি।

প্রিয়াঙ্কা

আমি একজন ব্লগার, তেমনি পাশাপাশি লেখিকাও। এছাড়াও আমার শখের মধ্যে আছে বই পড়া, গান গাওয়া, ছবি আঁকা। আমার এই ওয়েবসাইটে আপনারা বিভিন্ন জিনিসের দাম সংকান্ত নানান তথ্য জানতে পারবেন।

One thought on “বাংলাদেশ জুয়েলার্স সমিতি আজকের স্বর্ণের দাম ২০২৪

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।