সোনার দাম

22 ক্যারেট স্বর্ণের দাম কত today

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

বিশ্বের সকল দেশেই সোনার প্রচলন রয়েছে, বাংলাদেশেও এর ব্যতিক্রম নয়। আন্তর্জাতিক নিয়ম অনুসারে ১১.৬৬ গ্রাম স্বর্ণ এক ভরি হয়ে থাকে। বাংলাদেশেও এক ভরি স্বর্ণ বেচাকেনা হয়‌। বাংলাদেশ বাজুস কর্তৃপক্ষ স্বর্ণ ও রুপার দাম নির্ধারণ করে যা পরবর্তীতে কার্যকর হয়। কর্তৃপক্ষ এক ভরি স্বর্ণের দাম নির্ধারিত করে থাকে। এক গ্রাম, এক আনা, ১ রতি ইত্যাদি দাম নির্ধারণ হয়। যেহেতু ১৮ ক্যারেট, ২১ ক্যারেট, ২২ ক্যারেট, ২৪ ক্যারেট স্বর্ণ পাওয়া যায়। তবে বাংলাদেশে বেশিরভাগ ২২ ক্যারেটের স্বর্ণ ক্রয়-বিক্রয় হয়। সাধারণত ২২ ক্যারেটের স্বর্ণ ব্যবহার করা হলেও ২১ ক্যারেটের স্বর্ণ দিয়ে অলংকার তৈরি করলে অনেক মজবুত হয়।

২২ ক্যারেট সোনার দাম ২০২৪ বাংলাদেশ

বাংলাদেশে বাজুস কর্তৃক প্রত্যেকটা স্বর্ণের মূল্য নির্ধারণ করা হয়ে থাকে। এবং প্রতি মাসেই এ বাংলাদেশ জুয়েলারি সমিতির এই সকল স্বর্ণের দাম আপডেট করে থাকেন। এবং জনগণের উদ্দেশ্যে সেই মূল্য তালিকা প্রকাশ করে থাকেন। এখন ২২ ক্যারেট সোনার দাম ২০২৪ বাংলাদেশ কত তা আপনাদেরকে জানিয়ে দিব। অর্থাৎ হলমার্ক করা বাংলাদেশে ২২ ক্যারেট এক ভরি সোনার দাম ১ লাখ ১১ হাজার ৪৬১ টাকা

22 ক্যারেট স্বর্ণের দাম কত today

যারা আজকের সর্বশেষ আপডেট সোনার মূল্য অনুযায়ী ২২ ক্যারেট সোনার দাম জানতে চাচ্ছেন। তারা এখান থেকে জেনে নিন। ২০২৪ এর আজকের সর্বশেষ আপডেট তথ্য অনুযায়ী ২২ ক্যারেট স্বর্ণের দাম ১ লাখ ১১ হাজার ৪৬১ টাকা। কিছু দিন পূর্বে এই ২২ ক্যারেট সোনার মূল্য ছিল ১ লাখ টাকার কিছু উপরে । কিন্তু বর্তমানে ২২ ক্যারেট সোনার মূল্য আরো বেড়েছে।

২২ ক্যারেট গোল্ড প্রাইস

বাজুস কর্তৃক ২২ ক্যারেট গোল্ড প্রাইস এর মূল্য তালিকা নিচে উল্লেখ করেছি। তবে আপনার নিকটস্থ এলাকার দোকানে এই ২২ ক্যারেট সোনার মূল্য এর থেকেও বেশি রাখতে পারে। তাই আমাদের এই আর্টিকেল থেকে সঠিক মূল্য জেনে নিন। গত মাসেও ২২ ক্যারেট ১ ভরি সোনার মূল্য ছিল ১ লক্ষ টাকার উপরে। কিন্তু আজকের সর্বশেষ আপডেট তথ্য অনুযায়ী ২২ ক্যারেট স্বর্ণের মূল্য ১ লাখ ১১ হাজার ৪৬১ টাকা

২২ ক্যারেট স্বর্ণের বর্তমান দাম

আজকের ২২ ক্যারেট সোনার বর্তমান দাম ১ লাখ ১১ হাজার ৪৬১ টাকা। গত এক সপ্তাহ ধরে এই রেট স্থিতিশীল রয়েছে। তবে বাইরের দেশগুলোয় বাংলাদেশের থেকে সোনার মূল্য অনেকটা কম। বাংলাদেশের সোনা সহ সকল জিনিসের মূল্য তালিকা অধিক হারে বৃদ্ধি পেয়েছে। তবে আজকে বাংলাদেশ জুয়েলারি সমিতি কর্তৃক ২২ ক্যারেট স্বর্ণের দাম ১ লাখ ১১ হাজার ৪৬১ টাকা। তবে এই দাম যে কোন সময় পরিবর্তন হয়ে যেতে পারে। তাই প্রতিনিয়ত আমাদের এই ওয়েবসাইট ফলো করুন।

আরো পড়ুন:- আনন্দবাজার পত্রিকা আজকের সোনার দাম কত ২০২৪ ?

গুগল নিউজে আমাদের ফলো করুন

22 ক্যারেট স্বর্ণের দাম কত Today

প্রকারভেদস্বর্ণের দাম
গ্রাম প্রতি৯,৫৫৬ টাকা (BDT)
ভরি প্রতি১,১১,৪৬১ টাকা (BDT)
আনা প্রতি৭,০৫৭ টাকা (BDT)
রতি প্রতি১১৭৬ টাকা (BDT)
১০ গ্রাম প্রতি৯৫,৫৬০ টাকা (BDT)
১০০ গ্রাম প্রতি৯,৫৫,৬০০ টাকা (BDT)

২২ ক্যারেট এবং ২৪ ক্যারেট সোনার মধ্যে পার্থক্য কি?

২৪ ক্যারেট সোনা২২ ক্যারেট সোনা
এটি সোনার সবচেয়ে বিশুদ্ধতম রূপ এবং এতে ৯৯.৫% মূল্যবান হলুদ ধাতু রয়েছে।এতে খাঁটি সোনার ৯১.৭% অংশ রয়েছে। বাকি অংশগুলি অন্য ধাতু যেমন রূপা, তামা বা অন্য কিছুর মিশ্রণ থাকে।
এটি বেশ নমনীয়, ভঙ্গুর।এটির একটি শক্ত গঠন রয়েছে তাই সহজে ঢালাই বা বাঁকানো যায় না।
এটি বেশিরভাগই কম্পিউটার, ফোন এবং আরও অনেক কিছু সহ চিকিৎসা এবং বৈদ্যুতিক সরঞ্জামগুলিতে ব্যবহৃত হয়।এটি বেশিরভাগ গহনা, বার ও কয়েন তৈরিতে ব্যবহৃত হয়।
২৪ ক্যারেট সোনার দাম বেশি।খাঁটি সোনার কম শতাংশের কারণে এটি তুলনামূলকভাবে সস্তা।
এটি উজ্জ্বল হলুদ রঙের।এটি সাধারণত অন্যান্য ধাতুর উপস্থিতির কারণে হলুদ রং কিছুটা হালকা হয়।

শেষ কথা 

আশা করতেছি আপনারা এই পোস্ট থেকে 22 ক্যারেট স্বর্ণের দাম কত বিস্তারিত জানতে পেরেছেন। সম্পূর্ণ চেষ্টা করেছি আপনাদেরকে আপডেট তথ্য জানিয়ে দেওয়ার জন্য। এই পোস্ট এর সকল সোনার দাম বাংলাদেশ জুয়েলারি সমিতি কর্তৃক নির্ধারিত উল্লেখ করা হয়েছে। অতঃপর এই পোস্ট থেকে যদি আপনারা উপকৃত হয়ে থাকেন। তাহলে অবশ্যই আপনার আশেপাশের ব্যক্তিদেরকে এই পোস্ট শেয়ার করে জানিয়ে দিবেন।

প্রিয়াঙ্কা

আমি একজন ব্লগার, তেমনি পাশাপাশি লেখিকাও। এছাড়াও আমার শখের মধ্যে আছে বই পড়া, গান গাওয়া, ছবি আঁকা। আমার এই ওয়েবসাইটে আপনারা বিভিন্ন জিনিসের দাম সংকান্ত নানান তথ্য জানতে পারবেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button